২০২৪ সালে ভ্রমণের শীর্ষ ১০ দেশ

২০২৪ সালে ভ্রমণের শীর্ষ ১০ দেশ

২০২৪ সালে ভ্রমণের শীর্ষ ১০ দেশ এর তালিকা প্রকাশ করা হয়েছে। সম্প্রতি ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম বা ডব্লিউইএফ এ তালিকাটি প্রকাশ করেছে।

২০২৪ সালে ভ্রমণের শীর্ষ ১০ দেশ এর তালিকার তথ্য বলছে, গত মে মাসে তালিকাটি প্রকাশ করে ডব্লিউইএফ। তালিকার সেরা ১০টি দেশের মধ্যে শীর্ষে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। তালিকার ৬টিই ইউরোপের।

তালিকায় যুক্তরাজ্যের অবস্থান সপ্তম

ইউরোপ মহাদেশকে আন্ত–আঞ্চলিক ভ্রমণপ্রবাহ–সমৃদ্ধ একটি প্রাণোচ্ছল গন্তব্য হিসেবে উল্লেখ করা হয়। এর কারণ হিসেবে সেখানকার ট্রেন যোগাযোগব্যবস্থা ভালো হওয়া, দৃঢ় অর্থনীতি, ইউরো ও পাউন্ডের শক্তিশালী অবস্থাকে উল্লেখ করা হয়েছে।

অষ্টম স্থানে রয়েছে এশিয়ার বৃহত্তম দেশ চীন

২০২৪ সালে ভ্রমণের শীর্ষ ১০ দেশ-এ যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় স্থানে রয়েয়ে স্পেন। জাপান তৃতীয়। ফ্রান্স চতুর্থ। অস্ট্রেলিয়ার অবস্থান রয়েছে পঞ্চম।

ইউরোপের প্রভাবশালী দেশ জার্মানি রয়েছে তালিকার ষষ্ঠ অবস্থান। আর যুক্তরাজ্যের অবস্থান সপ্তমে। অষ্টম স্থানে রয়েছে এশিয়ার চীনের নাম। ইতালির অবস্থান নবম দশম স্থানে রয়েছে চির সবুজের দেশ সুইজারল্যান্ড।

অস্ট্রেলিয়ার অবস্থান রয়েছে পঞ্চমে

অবকাঠামো, প্রাকৃতিক সম্পদ, টেকসই, সাশ্রয়ী, শ্রমিকের প্রাপ্যতাসহ বিভিন্ন মানদণ্ডকে তালিকা করার ক্ষেত্রে বিবেচনায় আনে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম।

এ ছাড়া হোটেলগুলোর ব্যবসা, বিমানবন্দর, আকর্ষণের জায়গা, বিমান সংস্থার মতো বিষয়াদিও তালিকা করার ক্ষেত্রে বিবেচনায় নেয়া হয় ২০২৪ সালে ভ্রমণের শীর্ষ ১০ দেশ এর বেলায়।

এক নজরে ভ্রমণ ও পর্যটনের শীর্ষ ১০ দেশ

১.মার্কিন যুক্তরাষ্ট্র
২. স্পেন
৩. জাপান
৪. ফ্রান্স
৫. অস্ট্রেলিয়া
৬. জার্মানি
৭. যুক্তরাজ্য
৮. চীন
৯. ইতালি
১০. সুইজারল্যান্ড

তথ্যসূত্র: সিএনএন, উইনিউজ, ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামপ্রথম আলো