যেসব দেশে বাস ট্রেনে শিক্ষার্থীদের হাফ ভাড়া


আরবিয়া আক্তার: বাসে শিক্ষার্থীরা অর্ধেক ভাড়া দিয়ে চলাচল করতেন। এ নিয়ে বাস শ্রমিকদের সঙ্গে শিক্ষার্থীদের বচসা হতো। তবে ৭ নভেম্বর থেকে ভাড়া বাড়ানোর পর আর বাসে অর্ধেক ভাড়া নেওয়া হচ্ছে না।

বাসে হাফ ভাড়ার দাবিতে ঢাকাসহ বিভিন্ন জায়গায় প্রতিদিনই সড়ক অবরোধ করছেন শিক্ষার্থীরা। কয়েকটি রাজনৈতিক দল ও ছাত্রসংগঠন তাদের দাবির প্রতি সমর্থন জানিয়েছে।

প্রতিবেশি দেশ ভারত পাকিস্তানসহ বিশ্বের বিভিন্ন দেশে শিক্ষার্থীদের জন্য গণপরিবহনের ভাড়ায় ছাড় দেয়া হয়। একই রীতি আছে উন্নত দেশগুলোতেও।

ভারতে শিক্ষার্থীদের জন্য বাস ও অন্যান্য গণপরিবহনের ভাড়ায় ৫০ শতাংশ ছাড় রয়েছে। হাফ ভাড়া ছাড় নির্দেশনা অমান্য করলে রয়েছে শাস্তির বিধান।

নেপালে আন্তনগর ও দূরপাল্লার বাসে বৈধ পরিচয়পত্রধারী শিক্ষার্থীদের ভাড়ায় ৪৫ শতাংশ ছাড় দেয় সরকার।

পাকিস্তানে শিক্ষার্থীদের জন্য ৪০ রুপিতে ছয় মাস ও ৬০ রুপিতে এক বছরের জন্য বিশেষ কার্ড দেওয়া হয়। শহরে যেকোনো দূরত্বে ১০ রুপি দিয়ে চলাচল করতে পারে শিক্ষার্থীরা।

শ্রীলঙ্কার শিক্ষার্থীদের জন্য বিশেষ বাসসেবা রয়েছে। ১২ বছরের চেয়ে বেশি বয়সী শিক্ষার্থীদের ভাড়া অর্ধেক। বয়স ১২ বছরের কম হলে ভাড়া প্রাপ্তবয়স্কদের হারের ২৫ শতাংশ।

ফিলিপাইন সরকার শিক্ষার্থীদের জন্য সব ধরনের গণপরিবহনের ভাড়ায় ২০ শতাংশ ছাড় দিয়ে আইন পাস করেছে। ব্রিটেনে শিক্ষার্থীদের গণপরিবহণ ভাড়া সম্পূর্ণ ফ্রি।

সৌদিতে শিক্ষার্থীদের ট্রেন-বাসে হাফ ভাড়া। রাশিয়ায় মেট্রো পাশ কার্ডের মূল্য ২ হাজার ৫৭০ রুবল তবে শিক্ষার্থীদের জন্য মাত্র ৪০৫ রুবল।

এছাড়া ইরানে হাফ ভাড়া, প্রতিবন্ধী হলে সম্পূর্ণ ফ্রি। নিউ ইয়র্কে সকাল সাড়ে ৫টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে আসা-যাওয়া ফ্রি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *