শত কোটি আয়ের ৭ ভারতীয় সিনেমা

শত কোটি আয়ের ৭ ভারতীয় সিনেমা নিয়ে এই লিখনী। শত কোটি টাকার অংক অতিক্রম করলে বলিউডে সে সিনেমা ‘হিট’ কিংবা ‘সুপারহিট’ আখ্যা পায়। বক্স অফিসে মুনাফার অংক যদি ৪০০-৫০০ কোটি স্পর্শ করে তবে সেই সিনেমা দারুণ সফল যাকে বলে ব্লকব্লাসটার।

তবে এমন উদাহরণও আছে যেখানে একাধিক ভারতীয় সিনেমা ৭০০ কোটি টাকার ঘর অতিক্রম করেছে। এমন কয়েকটি সিনেমা নিয়েই এই আয়োজন।

পাঠান:

২০২৩-এর জানুয়ারিতে বক্স অফিসে ঝড় তুলে মুক্তি পেয়েছিল নির্মাতা সিদ্ধার্থ আনন্দের ‘পাঠান’। চার বছর পর এই সিনেমার মাধ্যমে বলিউডে কামব্যাক করেছিলেন শাহরুখ খান। পাঠানে কিং খানের বিপরীতে অভিনয় করেন দীপিকা পাড়ুকোন। আরও অভিনয় করেন জন আব্রাহাম।

বিতর্ক টপকে বিশ্বব্যাপী মোট ১০০০ কোটি টাকা আয় করে পাঠান। হিন্দি চলচ্চিত্রের ইতিহাসে উদ্বোধনী দিনে ও উদ্বোধনী সপ্তাহান্তে সর্বোচ্চ আয়ের ভারতীয় বক্স-অফিস রেকর্ড ভাঙে। ভারতের বাইরেও সিনেমাটি বেশ আলোচনার জন্ম দেয়।

বাহুবলী ২:

এস. এস রাজামৌলি পরিচালিত বাহুবলী মুক্তি পেয়েছিল ২০১৫ সালে। এরপর ভারতজুড়ে একটাই প্রশ্ন ছিল কবে মুক্তি পাবে এই সিনেমার সিক্যুয়েল। বহু প্রতীক্ষিত এই সিনেমা বড়পর্দায় এসেছিল ২০১৭ সালে।

‘বাহুবলী ২’ প্রথম ভারতীয় সিনেমা হিসাবে ৭০০ কোটির অংক অতিক্রম করে ৮০০ কোটি টাকার ক্লাবে ঢুকে পড়েছিল। সিনেমাটির কাহিনী রচনা করেছিলেন নির্মাতা রাজামৌলির বাবা কে. ভি. বিজয়েন্দ্র প্রসাদ।

আর আর আর:

ভারতীয় সিনেমার ক্ষেত্রে অন্যতম মাইলফলক। এস এস রাজামৌলি পরিচালিত ও রাম চরণ এবং এনটিআর জুনিয়র অভিনীত এই ছবি তুলকালাম তুলেছিল বক্স অফিসে।

জিতে নিয়েছিল অস্কারের মতো আন্তর্জাতিক পুরষ্কার। মুক্তি পাওয়ার কয়েকদিনের মধ্যেই ৭০০ কোটি আয় করে সিনেমাটি। থেমেছিল ১২৩৬ কোটি টাকায়।

কেজিএফ ২:

২০২২-এ প্রশান্তনীলের পরিচালনায় মুক্তি পায় কেজিএফ ২ সিনেমাটি। এই সিনেমাটি মূলত কন্নড় ভাষায় হলেও মুক্তি পেয়েছিল একাধিক ভাষায়।

এই সিনেমার মাধ্যমে রাতারাতি ভারতের প্রথম সারির তারকা হিসাবে প্রতিষ্ঠিত হন নায়ক যশ। মুক্তি পাওয়ার মাত্র কয়েক দিনের মধ্যেই ৭০০ কোটি আয় করে। এই সিনেমা বিশ্বব্যাপী ব্যবসা করেছিল মোট ১২৩০ কোটি টাকা।

কন্নড় ভাষার এ্যাকশন, ক্রাইম ও গ্যাংস্টার ধর্মী ভারতীয় এই ব্লকবাস্টার হিট সিনেমাটির রচনা ও পরিচালনা করেন প্রশান্ত নীল। এর আগে ২০১৮ সালে মুক্তি পায় কেজিএফ চ্যাপ্টার ওয়ান।

জওয়ান:

২০২৩ সালে ৭০০ কোটি টাকা আয় করে ‘জওয়ান’ সিনেমা। বাবা-ছেলে দ্বৈত ভূমিকায় শাহরুখ খানের একই সাথে অ্যাকশন ও রোম্যান্স দর্শকদের মাতিয়ে রাখে। সিনেমাটির মুক্তি দেয়ার দুই সপ্তাহের মধ্যেই ৭০০ কোটি টাকা আয় করে।

সিনেমাটি রচনা ও পরিচালনা করেন এটলি কুমার। এতে শাহরুখ খান ছাড়াও দক্ষিণের সুপার স্টার বিজয় সেথুপতি ও নয়নতারা প্রধান ভূমিকায় রয়েছেন।

গদর ২:

২০২৩-এর আগস্টে ভারতের স্বাধীনতা দিবসের আবহে মুক্তি পেয়েছিল স্থানীয় অভিনীত ‘গদর ২’। ২০০১ সালে মুক্তি পাওয়া ‘গদর’-এর সাফল্যকেও ছাড়িয়ে রেকর্ড সৃষ্টি করেছিল। সানি দেওল অভিনীত সিনেমাটি ৫০০ কোটির ঘরে। সেখান থেকে সময় নিয়ে ৭০০ কোটি।

হিন্দি-ভাষার অ্যাকশন নির্ভর এই সিনেমাটির নির্মাতা ও প্রযোজক অনিল শর্মা। সানি দেওল ছাড়াও আমিশা প্যাটেল, উৎকর্ষ শর্মা ও আমির নায়েক অভিনয় করেন। ১৯৭১ সালের ভারত-পাকিস্তান যুদ্ধের পটভূমিতে সিনেমাটি নির্মিত।

অ্যানিম্যাল:

সন্দীপ রেড্ডি ভঙ্গা পরিচালিত, রণবীর কাপুর অভিনীত অ্যানিমেল সিনেমা বিতর্ক ও জনপ্রিয়তাকে পাশাপাশি হাতে ধরে চলেছে। প্রথম থেকেই বক্স অফিসে দুরন্ত গতিতে আয় করতে শুরু করেছিল।

দুই সপ্তাহের মধ্যেই ৭০০ কোটি টাকার ক্লাবে প্রবেশ করে ‘অ্যানিম্যাল’। সেখান থেকে ১০০০ কোটির ক্লাবের সদস্য হতে বেশি পরিশ্রম করতে হয়নি। এই সিনেমার গান বাংলাদেশেও ব্যাপক জনপ্রিয়তা পায়।