ফুড

৯৯% লোকই রসগোল্লার ইংরেজি নাম জানে না!

আয়েশা সিদ্দিকা:

সবচেয়ে সুস্বাদু মিষ্টির কথা বললেই বাঙালি খাবারের তালিকার ওপরে থাকে ”রসগোল্লা”। বাঙালি খাবার মানেই সবাই জানে এই মিষ্টির নাম।

বাঙালির সুখে দুঃখে আনন্দ উৎসবে এই মিষ্টির জুড়ি মেলা ভার। এর কোনও বিকল্প নেই। বাড়িতে এলে টপটপ মুখে পড়ে রস ও গোল্লা অর্থাৎ রসগোল্লা।

আবার কোথাও বেড়াতে গেলে উপহার হিসেবে হাঁড়ি ভর্তি করে রসগোল্লা নিয়ে যাওয়ার রীতি বেশ পুরনো বাঙালির।তবে বর্তমানে ব্যাগে করে বা ঠোঙ্গায় করে রসগোল্লা নিয়ে যায় বাঙালি অতিথিরা।

মিষ্টির দোকানে গেলেই যে মিষ্টির দিকে সবার আগে নজর যায়, তা হল রসগোল্লা। এটি এক কথায় বাঙালির সিগনেচার মিষ্টি।

বাঙালি অথচ রসগোল্লার প্রেমী হবেন না এমনটা বিরল। কারণ এটি এমন একটি খাবার, যার নাম শুনলেই জিভে পানি চলে আসে।

তবে বাঙালি মনের সেই প্রাণাধিক প্রিয় রসগোল্লাকে ইংরেজিতে কী বলা হয় জানেন কী? রসগোল্লা খেতে যত মজা, এই প্রশ্নের উত্তর দেওয়াটা মোটেও মজাদার নয়।

আসলে এই মজার প্রশ্নের উত্তর দিতে গিয়ে হোঁচট খেয়েছেন ৯৯ শতাংশ মানুষ।রসগোল্লার ইংরেজি নাম কী? এই প্রশ্নের উত্তর দিতে গিয়ে গালে হাত দিয়ে ভাবাসহ হোঁচট খেয়েছেন ৯৯ শতাংশ মানুষ।

এক সাক্ষাৎকারে জিজ্ঞাসা করা হয়েছিল, রসগোল্লার ইংরেজি নাম কি? ৯৯ শতাংশ মানুষ উত্তর দিতে পারেননি, তবে এর উত্তর কি আপনার জানা আছে?

জানলে অবাক হবেন যে ইংরেজিতে রসগোল্লাকে সিরাপ ফিল্ড রোল (Syrup Filled Roll) বলা হয়। যা অধিকাংশ বাঙালিরই আজও অজানা।

গুগলে যদিও Rasgulla-ই লেখা রয়েছে। তবে এর আলাদা ইংরেজি নাম হলো ”সিরাপ ফিল্ড রোল”। গুগলের এই যুগে যার ব্যবহার এখন প্রায় আর হয় না বললেই চলে।

Leave a Reply

Your email address will not be published.

আরও পড়ুন

সরিষা, রাইস ব্র্যান ও সূর্যমুখী তেল কেন খেতে বলছেন চিকিৎসকরা!

রাফসান রাজ: মানব দেহের স্থূলতা বৃদ্ধি ও হৃদরোগের ঝুঁকির জন্য […]