অফবিট

হুয়ালাই পৃথিবীর সবচেয়ে ছোট নদী

মারিয়াম জাহান: চীনের উত্তরের ইনার মঙ্গোলিয়া অঞ্চলে আছে হুয়ালাই নদী। পৃথিবীর সবচেয়ে সরু নদী হিসেবে অফিসিয়াল স্বীকৃতি আছে এই নদীটির। 

এই নদীর গড় প্রস্থ ১৫ সেন্টিমিটার। সবচেয়ে সরু পয়েন্টটি মাত্র ৪ সেন্টিমিটার চওড়া। তবে লম্বায় ১৭ কিলোমিটার।

হুয়াই নদী হেনান প্রদেশের টংবাই পর্বত থেকে উৎপত্তি লাভ করেছে। এটি হেনানের দক্ষিণাঞ্চল থেকে উত্তরে আনহুই এবং জিয়াংসুর উত্তর থেকে বয়ে গিয়ে ইয়াংজহৌর জিয়াংডুর ইয়াংৎজে নদীতে প্রবেশ করে।

নদী হতে যেসব শর্ত মানতে হয়, সেগুলো মেনেই নদীর মর্যাদা পেয়েছে হুয়ালাই। এক লাফে পার হওয়া যায় বলে এটাকে খাটো করে দেখার কোন কারণ নেই।

চীনা বিশেষজ্ঞদের মতে, ১০ হাজার বছর ধরে হুয়ালাইতে পানির প্রবাহ একই রকম আছে। মাটির তলায় থাকা একটি স্রোত থেকেই উৎপত্তি হয়েছে নদীটি।

এরপর থেকে কখনই এর প্রবাহ বাধাপ্রাপ্ত হয়নি, নদী শুকিয়েও যায়নি। নদীর পানি এঁকে বেঁকে গিয়ে পড়েছে হেক্সিগট্যান গ্রাসল্যান্ড ন্যাচার রিজার্ভের দালাই নুর লেকে।

সারাবছরই হুয়ালাইতে স্রোত থাকে। গভীরতা গড়পড়তায় ৫০ সেন্টিমিটার হলেও এর পানি একদম স্বচ্ছ। এই নদীকে পার্শ্ববর্তী কৃষিজমিতে জলসেচের জন্য ব্যবহৃত হত। তারই সঙ্গে এটি খাল ও উপনদী এক বিশাল মিলনস্থলও বটে। বুনো প্রাণীরাও আসে এর স্রোত থেকে পানি পান করতো।

মজার ব্যাপার হচ্ছে, বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুর ‘আমাদের ছোট নদী চলে বাঁকে বাঁকে’ এই কবিতাটি ছোটবেলায় সবাই পড়েছে। তবে চীনের কোনো কবি যদি এই কবিতা লিখে ফেলেন, আমাদের ছোট নদী চলে বাঁকে বাঁকে, তবে শতভাগ সত্য হতো।

Leave a Reply

Your email address will not be published.

আরও পড়ুন