অফবিট

“সুর সপ্তক” রাজধানীর ব্যতিক্রম আন্ডারপাস

জেসিকা জাহান: অত্যাধুনিক ও দৃষ্টিনন্দন আন্ডারপাস নির্মাণের মধ্য দিয়ে রাজধানী ঢাকার বিমানবন্দর সড়কের শহীদ রমিজ উদ্দিন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীসহ অন্যরা সহজেই পারাপার হচ্ছেন। খুশি স্থানীয়রা।

শীতাতপ নিয়ন্ত্রিত এই আন্ডারপাসটি নির্মাণ করেছে বাংলাদেশ সেনাবাহিনীর ২৪ ও ৩৪ ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন ব্রিগেড।

৪২ মিটার বক্স সেকশনের এ আন্ডারপাসটির নাম দেয়া হয়েছে ‘সুর সপ্তক’। এটি জাদুঘরের আদলে তৈরি করা হয়েছে, যেখানে দেশের ইতিহাস-ঐতিহ্য ফুটিয়ে তোলা হয়েছে।

দুই পাশের দেওয়ালে গ্রাম-বাংলার প্রকৃতি, নগরের ঐতিহ্যবাহী স্থাপনা ও মুক্তিযুদ্ধের নানান ঘটনা প্রবাহের পুরোনো ছবি রয়ছে। বিশেষ ফ্রেমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, শহীদ মিনার, জাতীয় সংসদ ভবনের ছাপ দেখে থমকে দাঁড়াচ্ছেন পথচারীরা।

বয়স্ক, শিশু ও অসুস্থ রোগীদের জন্য রয়েছে চলন্ত সিঁড়ি, লিফটের ব্যবস্থা। আছে প্রাথমিক চিকিৎসা ও অগ্নিনির্বাপণ ব্যবস্থাও। চলার পথে সাউন্ডবক্সে বেজে উঠছে ‘মোরা একটি ফুলকে বাঁচাবো বলে যুদ্ধ করি/মোরা একটি মুখের হাসির জন্য অস্ত্র ধরি’সহ নানান গান।

এমন দৃষ্টিনন্দন দৃশ্য দেখতে প্রতিদিনই রাজধানীর অন্যপ্রান্ত থেকে আসছেন। পথচারীরা কেউ ছবি তুলছেন, কেউ ঘুরে দেখে মুগ্ধ হচ্ছেন। পথচারীদের প্রায় সবার মুখে একই কথা, ‘এটি আন্ডারপাস নয়, জাদুঘর’।

প্রায় ৫০ কোটি টাকা ব্যয়ের অত্যাধুনিক এই আন্ডারপাসটিতে মোট চারটি প্রবেশপথ রয়েছে। যেগুলো দিয়ে হোটেল রেডিসন ব্লু, আর্মি স্টেডিয়াম, রমিজ উদ্দিন স্কুল অ্যান্ড কলেজ ও বনানী আসা-যাওয়া করা যাচ্ছে সহজেই।

প্রতিটি প্রবেশপথেই ওঠা-নামার জন্য পৃথক লেন ব্যবহার করা যাচ্ছে। অসুস্থদের জন্য চলন্ত সিঁড়ি ছাড়াও হুইলচেয়ার ব্যবহারকারীদের জন্য রয়েছে আলাদা লিফট ও সিঁড়ির অত্যাধুনিক ব্যবস্থা।

পুরো শীততাপ নিয়ন্ত্রিত এই আন্ডারপাসটির ওপরের অংশ কাঁচ দিয়ে মোড়ানো। ফলে সূর্যের আলো সরাসরি আন্ডারপাসে ঢুকে ভেতরটাবে আলোকিত করে তোলছে। দিনে লাইটের তেমন দরকার হচ্ছে না।

এর ভেতর পর্যাপ্ত সিসি ক্যামেরাও বসানো হয়েছে। সেনাবাহিনীর চারজন সদস্য দায়িত্ব পালন করতে দেখা গেছে। ফলে নির্বিঘ্নে চলাচল করতে পারছেন পথচারীরা।

২০১৮ সালে ২৯ জুলাই জাবালে নূর পরিবহনের দুটি বাসের চাপায় প্রাণ হারায় শিক্ষার্থী দিয়া ও রাজিব। এ ঘটনার পর রাজপথে নেমে আসে ঢাকার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। তাদের দাবির মুখে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে ফুটওভারব্রিজ নির্মাণের উদ্যোগ নেয় সরকার।

এর অংশ হিসেবে বিমানবন্দর সড়কে শহীদ রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট কলেজ সংলগ্নে ‘সুর সপ্তক’ আন্ডারপাসটি তৈরি করা হয়েছে। তাতে খুশি দিয়া ও রাজিবেন সহপাঠীরা।

নির্মাণের পর চলতি বছরের ১২ জানুয়ারি গণভবন থেকে অনলাইনে যুক্ত হয়ে এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপরই সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হয় ‘সুর সপ্তক’ আন্ডারপাসটি।

অত্যাধুনিক আন্ডারপাসটি চালু হওয়ায় খুশি শিক্ষার্থীসহ সাধারণ মানুষ। ভেতরে প্রবেশ করলে মনে হয় এটা কোনো বিলাসবহুল বহুতল ভবন। এমন নিরাপদ আন্ডারপাস নির্মাণের দাবি উঠছে রাজধানীর বিভিন্ন অঞ্চলে।

 

 

Leave a Reply

Your email address will not be published.

আরও পড়ুন