ফুড

সরিষা, রাইস ব্র্যান ও সূর্যমুখী তেল কেন খেতে বলছেন চিকিৎসকরা!

রাফসান রাজ: মানব দেহের স্থূলতা বৃদ্ধি ও হৃদরোগের ঝুঁকির জন্য দায়ী সয়াবিন তেল। সয়াবিন তেলজাতীয় খাবার গ্রহণে লিভারে কোলস্টোরেল জমে যায়, যা থেকে লিভার সিরোসিস হতে পারে।

এ ক্ষেত্রে সয়াবিনের বিকল্প হিসেবে রাইস ব্রান, সূর্যমুখী ও সরিষার তেল খাওয়ার পরামর্শ দিয়েছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ও চিকিৎসকরা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষণা বলছে, রাইস ব্রান অয়েল সিরাম কোলেস্টোরেল কমাতে সহায়ক। এছাড়া বিদ্যমান উপকারী উপাদান রক্তের টিজির পরিমাণ কমানোসহ হার্টের আর্টারিতে চর্বির জমাট বাধতে দেয় না।

অন্যদিকে, সূর্যমুখীর তেল ঘিয়ের বিকল্প হিসেবে ব্যবহৃত হয়, যা বনস্পতি তেল নামে পরিচিত। এই তেল অন্যান্য রান্নার তেলের চেয়ে উত্তম ও হার্টের রোগীদের জন্য বেশ কার্যকরী। এতে কোলেস্টোরেলের মাত্রা অত্যন্ত কম। এছাড়া এতে ভিটামিন এ, ডি ও ই রয়েছে।

এছাড়া সরিষার তেল হার্ট, হাড়, হজম ও স্নায়ুতন্ত্রের জন্য খুবই উপকারী। এতে মনোস্যাচুরেটেড ও পলিআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড থাকে। যারা পেটের বিভিন্ন সমস্যায় ভোগেন তারা সরিষার তেল ব্যবহার করলে উপকার পাবেন।

উল্লেখ্য, সয়াবিন তেলের দাম বৃদ্ধির ফলে সরিষা, রাইস ব্রান ও সূর্যমুখী তেল খেতে বলছেন চিকিৎসকরা। এতে একদিকে যেমন সয়াবিন তেলের উপর চাপ কমবে অন্যদিকে শরীরে নানান অসুখও কম হবে।

Leave a Reply

আরও পড়ুন