মন

যে পাঁচ কাজ করলে রাগ কমে

জান্নাতুল ফেরদৌসি:

রাগ মানুষের স্বভাবজাত বৈশিষ্ট। অনেক সময়ই কারণে কিংবা অকারণে মানুষ রাগ হয় আর রাগ হলে মানুষ স্বাভাবিক চিন্তা শক্তি হারিয়ে ফেলার পাশাপাশি ভুল আচরণ করে থাকে।

অনেক সময় রাগের কারণে সৃষ্ট আচরণ বড় ধরনের সমস্যা তৈরি করে। সম্পর্কে ভাঙন ধরাসহ তিক্ততা তৈরি করে। জীবনের অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে ভুল হয়। তাই রাগ হওয়াটা যেমন স্বাভাবিক তেমনি রাগ নিয়ন্ত্রণ করাও খুবই জরুরি।

কিছু উপায় অবলম্বন করলে রাগ নিয়ন্ত্রণ করা সহজ হয়:

১. কোন কারণে রাগ হলে প্রথমে জোরে জোরে শ্বাস নিন। জোরে শ্বাস নিলে পেশি শিথিল হয়। যা রাগ নিয়ন্ত্রণে সহায়তা করে থাকে।

২. অনিশ্চয়তা মানুষের মনের শান্তি নষ্ট করে দুশ্চিন্তা তৈরি করে। এই দুশ্চিন্তা রাগ বা উদ্বেগের কারণ হয়ে ওঠে। এমন পরিস্থিতিতে নিজের সাথে কথা বলুন। নিজেই নিজেকে বুঝান ‘সবকিছু ঠিক আছে’, এটি রাগ নিয়ন্ত্রণে সহায়ক।

৩. অকারণে অতিরিক্ত রাগ হলে ব্যায়াম করতে পারেন। অনেক সময় কারো সাথে ঝগড়া বা কথা কাটাকাটির ফলে রাগ হলে নিজেকে একা রাখুন। কারণ এ সময় কারোর সঙ্গে থাকলে রাগ বাড়তে পারে। তাই একা থাকুন। নিজেকে পজিটিভ ভাবনার মধ্যে রাখুন। এতে ধীরে ধীরে রাগ নিয়ন্ত্রণে চলে আসবে।

৪. রাগ কমানোর মহাষৌধ হচ্ছে সঙ্গীত। গান শোনা রাগ নিয়ন্ত্রণের পরীক্ষিত উপায়। গানের সুর কথা মনকে শান্ত করে। রাগ নিয়ন্ত্রণে এটি খুবই কার্যকরি ভূমিকা রাখে।

৫. অতিরিক্ত রাগ হলে কাছের বিশ্বস্ত কোন বন্ধুকে শেয়ার করুন। তার সাথে মুন খুলে কথা বলুন৷ রাগ হওয়ার কারণগুলো নিয়ে আলোচনা করুন৷ এতে সহজ করে ভাবতে সুবিধা হয়, তেমনি সহজেই মিলবে সমাধানও।

পুরো ভিডিও দেখতে লিংকে ক্লিক করুনঃ-

https://youtu.be/NGXBHHMoK98