ফুড

ভুলেও এই খাবারগুলো দুধের সাথে খাবেন না 

শরীরে পুষ্টি যোগাতে দুধের জুড়ি মেলা ভার। পুষ্টির পাওয়ার হাউস বা শক্তির উৎস হচ্ছে দুধ। নানা রকম ভিটামিন, মিনারেল, প্রোটিন, ক্যালশিয়াম থাকায় অনেকে এক গ্লাস দুধ পান করে দিন শুরু করেন।

অনেক সময় দুধের সঙ্গে এমন কিছু খাবার অনেকে খেয়ে থাকেন যা শরীরের মারাত্মক ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। বমি, অম্ল, গ্যাসসহ অ্যালার্জির মতো নানান সমস্যায় পড়েন।

একটু সাবধান হলেই এই সমস্যা থেকে মিলবে সমাধান। দুধের সাথে কিছু খাবার না খেলেই এই সমস্যা থেকে সহজেই উত্তোরণ পাওয়া সম্ভব বলে জানিয়েছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা।

দুধের সাথে কোন কোন খাবার কখনোই খাওয়া উচিৎ নয় এই বিষয়ে একটি তালিকা প্রকাশ করেছে লাইফস্টাইল ম্যাগাজিন বোল্ড স্কাই।

দুধ ও মাছ:

দুধ ও মাছ দুটিই প্রোটিনসমৃদ্ধ খাবার। এক সাথে এই দুটি খাওয়া শরীরের জন্য ক্ষতিকর। দুধ ও মাছ এক সাথে খেলে পাচনতন্ত্রের উপর নেতিবাচক প্রভাব পড়ে।

মাছ প্রাণিজ প্রোটিন। দুধের প্রোটিনের সাথে মিলিত হলে ভারসাম্যের ঘাটতি দেখা দেয়। তাতে অস্বস্তি, পেটে ফোলাভাব ও ত্বকে অ্যালার্জির মতো সমস্যা দেখা দিতে পারে।

দুধ ও কলা: 

ভারতীয় উপমহাদেশে এক সঙ্গে দুধ ও কলা খুবই জনপ্রিয় একটি খাবারের উপাদান। দুধ ও কলা দুটোই পৃথকভাবে শরীরের জন্য উপকারী তবে এই দুই খাবারের মিশ্রণ স্বাস্থ্যের জন্য বিপজ্জনক হতে পারে।

দুধের সঙ্গে কলার মিশ্রণ হজম হতে অনেক সময় নেয়। তাই এক সাথে দুধ কলা খেলে সারাদিন পেট ভারি ও ফুলে থাকে। তাই বিশেষজ্ঞরা এই দুই প্রোটিন সমৃদ্ধ খাবার এক সাথে না খাওয়ার পরামর্শ দিয়েছেন।

দুধ ও লেবু:

জাম্বুরা, মাল্টা, কমলা জাতীয় টক ফল খাওয়ার আগে বা পরে ভুলেও দুধ খাবেন না। লেবুজাতীয় এসব ফলে ভিটামিন সি ও সাইট্রিক অ্যাসিড থাকে।

দুধের সাথে মিশার ফলে অ্যাসিড রিফ্লাক্স, অম্ল, পেট খারাপ পারে। এমনকি অ্যালার্জি এবং সর্দি-কাশিও হতে পারে।

মুলা ও দুধ:

মুলা খাওয়ার ঠিক পরেই দুধ খেলে শরীরের মারাত্মক ক্ষতি হতে পারে। মুলা শরীর গরম করে, আর দুধের সাথে মিশলে অম্ল, অ্যাসিড রিফ্লাক্স ও পেটে ব্যথা হতে পারে।

তাই এই দুটি খাবার গ্রহণের মধ্যে কয়েক ঘণ্টার ব্যবধান রাখা ভাল। ব্যবধানের ফলে কোন ধরনের সমস্যা হবে না।

তরমুজ ও দুধ:

তরমুজে প্রচুর পরিমাণে পানি থাকে, যা প্রস্রাব উৎপাদন বাড়িয়ে দেয়। তরমুজ খাওয়ার সময় বা আগে-পরে দুধ খেলে শরীরে টক্সিন তৈরি হতে পারে।

এর ফলে ফুড অ্যালার্জি, ডায়ারিয়া হওয়ার আশঙ্কা থাকে। তাই এই কখনই এক সাথে রসালো ফল তরমুজ ও প্রোটিনসমৃদ্ধ দুধ খাওয়ার বিপক্ষে স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

Leave a Reply

Your email address will not be published.

আরও পড়ুন

সরিষা, রাইস ব্র্যান ও সূর্যমুখী তেল কেন খেতে বলছেন চিকিৎসকরা!

রাফসান রাজ: মানব দেহের স্থূলতা বৃদ্ধি ও হৃদরোগের ঝুঁকির জন্য […]