ফুড

বেদানা শীতকালীন মহৌষধ

পুস্পিতা জাহান ইসরাত: প্রচুর পরিমাণে উপকারী উপাদানে সমৃদ্ধ ফল বেদানা, যা স্বাস্থ্যের উন্নতিতে বিশেষ ভূমিকা রাখে। বিশেষজ্ঞরা বলছেন, শরীরে রক্তের মাত্রা বৃদ্ধি করতে সাহায্য করে বেদানা।

এছাড়াও বেদনায় থাকা ভিটামিন সি ও ভিটামিন ই মানব দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। বেদানাতে প্রচুর পরিমাণে উপকারী উপাদান রয়েছে, যা শরীরকে স্ট্রেস মুক্ত রাখতে সাহায্য করে।

নিয়মিত খাবারের তালিকায় বেদানা রাখলে হজমশক্তিও বাড়ে। পাকস্থলীর প্রদাহ দূর করাসহ পাকস্থলীর অনেক সমস্যা যেমন আলসার সারিয়ে তুলতে সাহায্য করে বেদানা।

বেদানাতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্টস। অনেকেই জানেন না বেদানা লাল রঙের হয় কারণ এতে পলিফেনল নামক একটি উপাদান থাকে। এটি এক ধরনের শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্টস যা শরীরের বিভিন্ন প্রদাহ কমাতে সাহায্য করে এবং কোষ ক্ষতিগ্রস্থ হওয়া থেকে রক্ষা করে।

নিয়মিত বেদানার রস খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। শীতকালে নিয়মিত বেদানা সেবন করলে ঠান্ডা লাগা, কাশি, সর্দি, জ্বর প্রভৃতির হাত থেকে রক্ষা করে এতে উপস্থিত থাকা ভিটামিন সি।

তাছাড়া হৃদপিন্ডের জন্যও দারুণ উপকারী এই বেদানা। নিয়মিত বেদানা খেলে রক্ত সঞ্চালন সঠিক হয় এবং রক্ত জমাট বেঁধে যাওয়ার সমস্যাও প্রতিরোধ করা যায়। এছাড়াও রক্তে ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কম করতে সাহায্য করে এটি।

যাদের উচ্চ রক্তচাপের মতো সমস্যা রয়েছে, তাঁদের জন্য দারুণ উপকারী উপাদান বেদানা। নিয়মিত খাবারের তালিকায় রাখলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। স্ট্রোকের হাত থেকে মস্তিষ্ককে রক্ষা করে বেদানা।

Leave a Reply

Your email address will not be published.

আরও পড়ুন