ভিউস

বিশ্ব গণমাধ্যমে পদ্মা সেতুর উদ্বোধনের খবর

আট বছরের অপেক্ষার অবসান ঘটেছে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রায় তিন কোটি মানুষের।

বর্ণিল উৎসবের মধ্য দিয়ে বহুল প্রতীক্ষিত পদ্মা সেতুর উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রমত্তা পদ্মার বুকে ২৫ জুন সকালে স্বপ্নের এই সেতুর উদ্বোধন করেন তিনি।

আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ ও প্রচার করা হয়েছে পদ্মা সেতুর উদ্বোধনের খবর।

মার্কিন বার্তা সংস্থা এপি, ফরাসি বার্তা সংস্থা এএফপি, মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ, মধ্যপ্রাচ্যের সংবাদ মাধ্য গালফ নিউজ ও খালিজ টাইমস বেশ গুরুত্ব দিয়ে পদ্মা সেতু উদ্বোধনের খবর বেশ গুরুত্ব দিয়ে প্রকাশ করেছে।

এছাড়াও ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া, হিন্দুস্তান টাইমস, আনন্দবাজার, দ্য হিন্দুসহ আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমও সেতু উদ্বোধনের খবর প্রকাশ করেছে।

মার্কিন বার্তা সংস্থা এপি’র প্রতিবেদনে বলা হয়েছে, ‘’বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৫ জুন দেশের দীর্ঘতম সেতুর উদ্বোধন করেছেন।”

“রাজনৈতিক সংঘাত ও দুর্নীতির অভিযোগের মাঝখানে এই সেতু তৈরি করতে সময় লেগেছে ৮ বছর।”

“এর মাধ্যমে রাজধানী ঢাকার সঙ্গে বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম সমুদ্রবন্দর মোংলার দূরত্ব ১০০ কিলোমিটার কমে যাবে” বলেও প্রতিবেদনে উল্লেখ করে এপি।

আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমে পদ্মা সেতু উদ্বোধনের খবর

ফরাসি বার্তা সংস্থা এএফপি’র প্রতিবেদনে বলা হয়েছে, “দুর্নীতির অভিযোগ, মানব বলির গুজব ছড়িয়ে পিটুনির মাধ্যমে হত্যাকাণ্ডসহ নানা ঘটন-অঘটনের পর গুরুত্বপূর্ণ সেতু খুলে দিয়েছে বাংলাদেশ।”

এএফপির প্রতিবেদনে আরো বলা হয়েছে, “বাংলাদেশের এই প্রকল্পে কর্মকর্তাদের ঘুষের অভিযোগে কানাডিয়ান ইঞ্জিনিয়ারিং ফার্ম এসএনসি-লাভালিনকে এক দশকের জন্য বিশ্বব্যাংকের প্রকল্পে দরপত্রে অংশ নেওয়া থেকে নিষিদ্ধ করা হয়েছিল।”

“শেষ পর্যন্ত কানাডার প্রসিকিউটররা এই কোম্পানির নির্বাহীদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের প্রমাণ পাননি।”

ভারতীয় প্রভাবশালী সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, ‘বাংলাদেশের দীর্ঘতম রেল-সড়ক সেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ‘

‘ যা এই পর্যন্ত বাংলাদেশের সবচেয়ে বড় অবকাঠামো এবং দেশটির দীর্ঘতম ও সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে নির্মিত সেতু।’

৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ চার লেনের সড়ক-রেল সেতুটি রাজধানী এবং অন্যান্য অঞ্চলের সাথে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সংযোগকারী পদ্মা নদীর ওপর নির্মাণ করা হয়েছে।

বহুমুখী সড়ক একই সঙ্গে রেল সেতুটি বাংলাদেশ সরকারের নিজস্ব অর্থায়নে ৩ দশমিক ৬ বিলিয়ন ডলার খরচে নির্মাণ করার অন্ত স্থাপন করেছে।

বিশ্ব মিডিয়ায় পদ্মা সেতু উদ্বোধনের খবর

বাংলাদেশের এই সেতুর উদ্বোধন অনেক তাৎপর্য বহন করে। অনেক অর্থনৈতিক বিশ্লেষক বাংলাদেশের নিজস্ব অর্থায়নে সেতু নির্মাণের সক্ষমতা নিয়ে সন্দেহ প্রকাশ করলেও তা উড়িয়ে সেতুটি নির্মাণ করা হয়েছে বলেও প্রতিবেদনে উল্লেখ করেছে এনডিটিভি।

চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়ার খবরে বলা হয়েছে, বাংলাদেশের ইতিহাসে এটা সবচেয়ে বড় এবং চ্যালেঞ্জিং অবকাঠামো প্রকল্প। ভবিষ্যতের ট্রান্স এশিয়া রেলপথ নেটওয়ার্কের জন্য পদ্মা সেতু গুরুত্বপূর্ণ অংশ হবে।

দেশটির জনপ্রিয় গণমাধ্যম পিপলস ডেইলির অনলাইন সংস্করণেও খবরটি গুরুত্ব পেয়েছে।

প্রতিবেদনে পদ্মা সেতুর ইঞ্জিনিয়ারিং বিভাগের ডেপুটি হেড জো লিন বলেছেন, পদ্মা সেতুর কারণে দক্ষিণবাংলার মানুষ স্বল্প সময়ে রাজধানী ঢাকায় যেতে পারবে। পদ্মার স্রোত, বালির আলগা মাটিসহ পদ্মা সেতু তৈরিতে ছিল নানা চ্যালেঞ্জ। সেতুর উদ্বোধনের খবরে উচ্ছ্বাস প্রকাশ করেন এই চাইনিজ প্রকৌশলী।

সেতু এলাকার স্থানীয় জনগণকে সহজ, সরল ও পরোপকারী হিসাবে চিত্রিত করেছেন জো লিন।

বাংলাদেশের স্বপ্নের পদ্মা সেতু

এছাড়া চায়না ডেইলি, সিনহুয়া নেট, চায়না রেডিও ইন্টারন্যাশনালসহ অন্যান্য মিডিয়ায় খবর গুরুত্ব পেয়েছে।

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের খ্যাতিমান শিক্ষাবিদ, গবেষক ও আন্তর্জাতিক বিশেষজ্ঞ মালিকা আবিদা খাত্তাক পদ্মা সেতুর প্রশংসা করে কলাল লিখেছেন।

দেশটির শীর্ষস্থানীয় দৈনিক ‘ডেইলি টাইমস’ ও ‘উইকলি ফ্রাইডে টাইমস’-এ প্রকাশিত নিবন্ধে তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভ‚য়সী প্রশংসা করেছেন।

নিবন্ধটির নাম ‘বাংলাদেশে পদ্মা সেতুর গল্প : একটি সেতুর চেয়ে বড়’। অর্থাৎ পদ্মা সেতুকে তিনি সেতুর চেয়েও বড় কিছু হিসাবেই দেখেছেন।

আমিরাতের খালিজ টাইমস জানিয়েছে, বেইজিং পদ্মা সেতুকে চীন-বাংলাদেশ সহযোগিতার ক্ষেত্রে একটি মাইলফলক হিসাবে দেখছে।

এর আগে চীন জাপান ইতালি সৌদি আরব আমেরিকাসহ বাংলাদেশে নিযুক্ত বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা পদ্মা সেতু নিয়ে উচ্ছাস প্রকাশ করেছেন।

Leave a Reply

Your email address will not be published.

আরও পড়ুন

পুরস্কার প্রাপ্তি অনুপ্রেরণা ও দায়িত্ব বাড়িয়ে দেয়

৩১ জুলাই রোববার দিনটি আমার জন্য আনন্দের। কারণ এদিন কাজের […]

বিদেশি ব্র্যান্ডের সিগারেট-গুল খায় আমাদের ফ্ল্যাটের জ্বিন !

রাজধানী ঢাকাতে দীর্ঘদিন সিঙ্গেল ফ্ল্যাটে ছিলাম। ২০২১ সালে ডিসেম্বরে কলিজার […]