অফবিট

বাংলাদেশের মেগা প্রকল্প কথন

দক্ষিণ জনপদ থেকে উত্তর- পূর্ব থেকে পশ্চিম জনপদ পর্যন্ত অবকাঠামো স্থাপনের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে। গোটা দেশে নির্মিত হচ্ছে সড়ক, রেল ও নৌ পথসহ সমুদ্রবন্দর।

গত ২৫ জুন ২০২২ পদ্মা সেতু উদ্বোধনের মধ্য দিয়ে মেগা প্রকল্পের দৃশ্যমান উন্নয়ন চোখে পড়ছে সবার। জুন ২০২২ থেকে জুন ২০২৮ নাগাদ উদ্বোধনের অপেক্ষায় যেসব উন্নয়ন প্রকল্প রয়েছে তা তুলে ধরা হলো-

এ বছরেই আরো অনেক প্রকল্প উদ্বোধনের মধ্যে রয়েছে খুলনা রেল সেতু, বেকুটিয়া সেতু, মিরপুর -কালশী ফ্লাইওভার, কালনা সেতু, ৩য় শীতলক্ষ্যা সেতু, ঢাকা – টাঙ্গাইল ৪ লেন, বনানী – এয়ারপোর্ট এক্সপ্রেসওয়ে, ভাঙা মাওয়া রেল।

চলতি জুলাই মাসেই উদ্বোধন হবে লোহালিয়া সেতু। আগস্টে গোমা সেতু ও আর ডিসেম্বরে নড়াইল – খুলনা সেতু, চট্টগ্রাম – কক্সবাজার,কুলাউড়া – শাহবাজপুর রেল লাইন উদ্বোধন হবে।

এছাড়া মেট্রোরেল – আগারগাঁও – উত্তরা, বঙ্গবন্ধু হাইটেক পার্ক (সিলেট, রাজশাহী) ও খুলনা -মংলা রেল ওয়ে ও জয়দেবপুর- ঢাকা ডাবল রেললাইন চলতি বছরের ডিসেম্বরে উদ্বোধন হওয়ার কথা রয়েছে।

অপরদিকে ২০২৩ সালের ৩ জানুয়ারি বিআরটি-৩ একই বছরের মার্চে পূর্বাচল এক্সপ্রেসওয়েও, কর্ণফুলী টানেল চালু হবে। আর এপ্রিলে চালু হবে রামপাল বিদ্যুৎকেন্দ্র।

এছাড়াও যমুনা রেল সেতু চালু হবে ২০২৩ সালের জুনে। আর মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্র, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র ও ঢাকা -মাওয়া রেল চালু হবে একই বছরের ডিসেম্বরে।

২০২৪ সালের জানুয়ারি উদ্বোধন হবে ঢাকা – রংপুর ৪ লেন, যশোর – ঝিনাইদহ ৪ লেন ও কমলাপুর – আগারগাঁও মেট্রোরেল। আর জুনে শুরু হবে পায়রা বন্দর ও মংলা বন্দর ড্রেজিং এর কাজ।

২০২৪ সালের ডিসেম্বরে উদ্বোধন হবে আমিনবাজার ৮ লেন সেতু, রংপুর -লালমনিরহাট ৪ লেন, ভাঙা – যশোর রেল, কক্সবাজার বিমানবন্দর ও খুলনা বিদ্যুৎ কেন্দ্র।

২০২৫ সালের জুনে উদ্বোধন হবে ঢাকা -ইস্ট ওয়েস্ট এলিভেটেড এক্সপ্রেসওয়ে, বঙ্গবন্ধু স্যাটেলাইট -২, ঢাকা বাইপাস, মাগুরা ফরিদপুর রেল, রংপুর পঞ্চগড় ৪ লেন, পতেঙা বে টার্মিনাল, বঙ্গবন্ধু শিল্প অঞ্চল, মাতারবাড়ি সমুদ্র বন্দর, কুতুবখালী – বনানী এক্সপ্রেসওয়ে, পানগুচি সেতু, ঢাকা আরিচা ৪ লেন ও ৩য় মেঘনা সেতু।

২০২৬ সালের জুনে উদ্বোধন হবে পায়রা – ভাঙা ৪ লেন, বেনাপোল – ভাঙা ৪ লেন, নলুয়া – বহেরচর সেতু, পূর্বাচলে শেখ হাসিনা স্টেডিয়াম, ঢাকা – আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে ও চাঁদপুর-শরীয়তপুর টানেল।

২০২৭ সালের জুনে উদ্বোধন হবে চট্টগ্রাম মেট্রোরেল, যমুনা টানেল, চাঁদপুর – শরীয়তপুর সেতু, ভোলা -বরিশাল সেতু, ঢাকা সিলেট ৪ লেন ও তিস্তা ব্যারেজ।

২০২৮ সালের জুনে উদ্বোধন হবে চট্টগ্রাম – ঢাকা বুলেট ট্রেন, ভাঙা – পায়রা রেল, ঢাকা সাবওয়ে রেল ( ১,২,৩,৪), বঙ্গবন্ধু ট্রাই টাওয়ার, শেখ হাসিনা সাবমেরিন ঘাটি, সাবরাং টুরিজম পার্ক, নাফ টুরিজম পার্ক ও সোনাদিয়া টুরিজম পার্কসহ আরো প্রায় চার শতাধিক উন্নয়ন প্রকল্প চলমান রয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

আরও পড়ুন