ফ্যাশন

বাংলাদেশের তৈরি পোশাক শোভা পাচ্ছে ব্রিটিশ রাজপরিবারে

পোশাক শিল্পে বাংলাদেশের খেতে বিশ্বজোড়া। ব্রিটেনের রাজপরিবারেও বাংলাদেশের তৈরি পোশাক শোভা পাচ্ছে।

ব্রিটিশ রাজপরিবারের বধূ কেট মিডলটনের প্রিয় পোশাক বাংলাদেশি। বাংলাদেশের তৈরি পোশাক পরে তাকে ঘুরতে দেখা গেছে।

কেটের পরনে থাকা জি-স্টার প্যান্টটি এমবিএম নামের একটি পোশাক কারখানা তৈরি করেছে। ডাচেস অব ক্যামব্রিজ নামে পরিচিত রাজবধূ কেট মিডলটন।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে সম্প্রতি এ তথ্য জানায় বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফেকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ)।

প্রেসিডেন্ট বিল ক্লিনটন ও হিলারি ক্লিনটন ছবি: বিবিসি

এতে বলা হয়, বাংলাদেশের তৈরি পোশাক এখন ফ্যাশন জগতের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছে যাচ্ছে। এটা অবশ্যই গৌরবের সংবাদ।

আমেরিকা ইউরোপসহ বিশ্বের ১৬০টিরও বেশি দেশের নাগরিকদের আস্থা অর্জন করেছে বাংলাদেশের তৈরি পোশাক। বিশ্বস্ততার সাথে সাথে শক্তিশালী অবস্থানও রয়েছে ‘মেড ইন বাংলাদেশ’র ট্যাগ।

পোশাক শ্রমিক ও উদ্যোক্তাদের ধারাবাহিক প্রচেষ্টা বাংলাদেশকে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তৈরি পোশাক রপ্তানিকারক দেশে পরিণত করেছে বলে মনে করে বিজিএমইএ’র নেতারা।

পোশাকশিল্প নিয়ে গর্বিত এ খাতের সংশ্লিষ্টরা। এই শিল্প বাংলাদেশের আর্থ-সামাজিক রূপান্তরে গভীর অবদান রাখছে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ছবি: বিবিসি

শুধু তাই নয় লাখ লাখ মানুষকে দারিদ্র্যমুক্ত করাসহ নারীর ক্ষমতায়ন ও নারী শিক্ষার পথ প্রসারিত করছে। এমনকি বিশ্বের একটি মর্যাদাপূর্ণ ব্র্যান্ড তৈরি করে দেশের জন্য গৌরব বয়ে আনছে।

এর আগেও আমেরিকার সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন ও ডোনাল্ড ট্রাম্পের পরনে মেড ইন বাংলাদেশ ট্যাগ যুক্ত শার্ট-প্যান্ট ক্যাপ ও টাই দেখা গেছে।

তাছাড়া ইউরোপের বাজারে বেশ শক্ত অবস্থান রয়েছে বাংলাদেশের তৈরি পোশাকের। কাতার বিশ্বকাপের দলগুলোর অধিকাংশ জার্সিও বাংলাদেশ সরবরাহ করেছে বলে জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published.