দুধ ডিম এক সাথে
স্বাস্থ্য

ডিম ও দুধ এক সাথে খাওয়া ভালো না খারাপ  

আকলিকা জাহান নুসরাত: অধিকাংশ বাড়িতেই নাস্তার টেবিলে সিদ্ধ ডিম কিংবা অমলেট সাথে এক গ্লাস দুধ থাকে। অনেকে আবার শরীরের ফিটনেস বাড়াতে দুধের সাথে কাঁচা ডিমও মিশিয়ে খান।

দুধ ডিম দুটিই স্বাস্থ্যকর ও উচ্চ প্রোটিনসমৃদ্ধ খাদ্য। তবে ডিম ও দুধ এক সাথে খাওয়া যাবে কিনা এ নিয়ে যুগ যুগ ধরে চলছে বিতর্ক। কেউ এর পক্ষে আবার কেউ বিপক্ষে।

কেউ কেউ মনে করেন ডিম দুধ এক সাথে খেলে হজমে সমস্যা হতে পারে। আবার হজম করতে পারলে দুধ ডিম এক সাথে খাওয়া যায় বলেও মনে করেন কেউ কেউ।

চলুন জেনে নেওয়া যাক দুধ ডিম এক সাথে খেলে কী কী সমস্যা হতে পারে।

ডিম, দুধ উভয়ই হেলদি ফ্যাট, প্রোটিন, অ্যামিনো অ্যাসিড ও ক্যালসিয়ামে পরিপূর্ণ একটি আদর্শ খাদ্য, যা শরীর ও মস্তিষ্কের বিকাশের জন্য খুবই প্রয়োজনীয় একটি প্রাকৃতিক উপাদান।

আয়ুর্বেদ মতে, এক সাথে দুই রকমের প্রোটিন খেলে হজমে সমস্যা হতে পারে। এছাড়া পেট ফুলে থাকা, অস্বস্তি, পেটে ব্যথা, এমনকি ডায়রিয়াও হতে পারে।

দুধ ও ডিম এক সাথে খেলে পেশী শক্তিশালী হয় বলে কেউ কেউ মনে করেন। আবার অনেকের মতে, এই মিশ্রণটি বদহজমের অন্যতম কারণ।

অনেক সময় ত্বকে ইনফেকশনও হতে পারে বলে মনে করেন অনেকে। তবে রান্নার ক্ষেত্রে ডিম দুধের মিশ্রণের কোনও পার্শ্ব প্রতিক্রিয়া হয় না; বরং এই দুইয়ের মিলনেই খাবারের স্বাদ বাড়ে।

পুষ্টি বিশেষজ্ঞরা বলছেন, দুধের সাথে কাঁচা ডিম মিশিয়ে খেলে হজমের সমস্যাসহ সালমোনেলার ​​মতো রোগ হতে পারে। এছাড়া দুধ ও কাঁচা ডিম একত্রিত করলে ফুড পয়জনিং ও বায়োটিনের ঘাটতি হতে পারে। এই কারণেই দুটি মিশিয়ে খাওয়া বিপদজ্জনক।

যাঁরা পেশী গঠনের চেষ্টা করছেন, তাঁরা প্রায়ই পেশী ও শারীরিক দ্রুত বিকাশের জন্য কাঁচা ডিম ও দুধ খান। তবে দিনের পর দিন এটি খেলে কোলেস্টেরলের ঝুঁকি বাড়তে পারে।

তাই রান্না করা ডিম ও দুধ খাওয়াই ভাল। তবে এই দুই ধরনের প্রোটিন খাওয়ার মধ্যে এক ঘণ্টার ব্যবধান রাখা ভাল। তাতে বড় ধরনের বিপদ আসার সম্ভাবনা কমবে বলেও মনে করেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা।

Leave a Reply

Your email address will not be published.

আরও পড়ুন