সম্পর্ক

এই ৪টি কাজ স্ত্রী-সন্তানের সামনে কখনই করবেন না

একটি পরিবারে তখনই সুখ-শান্তি বজায় থাকে, যখন পরিবারের সবাই একে অপরকে সম্মান করে চলে ও ভালোবাসে।

ভারতের প্রাচীন অর্থনীতিবিদ, মহান চিন্তাবিদ ও কূটনীতিবিদ আচার্য চাণক্য পারিবারিক জীবনে সঠিক আচরণের কথা উল্লেখ করেছিলেন, যার ফলে পরিবারে সুখ থাকে।

চাণক্য বলেছেন যে, প্রত্যেক ব্যক্তির উচিত জীবনসঙ্গী ও সন্তানদের সামনে নির্দিষ্ট কিছু বিষয় এড়িয়ে চলা, অন্যথায় তাকে জীবনে অনেক মূল্য দিতে হতে পারে।

আসুন জেনে নিন, পরিবারের সামনে কোন কোন আচরণ করা উচিত নয় ও কেমন আচরণের পরামর্শ দিয়েছেন চাণক্য।

উৎশৃঙ্খল আচরণ না করা:

শিশুরা বড়দেরকে দেখেই বেশিরভাগ জিনিস শেখে। বড়রা যা করে তারাও সেটাই অনুকরণ করতে চায়। তাই, আপনি যদি নিয়ম-শৃঙ্খলা মেনে চলেন তাহলে আপনার সন্তানও আপনার কাছ থেকে শৃঙ্খলা শিখবে।

মিথ্যার আশ্রয় না নেওয়া:

পিতা-মাতারা সর্বদা তাদের সন্তানদের সত্য বলা বা সত্যের পথে চলার কথা বলে থাকে। তবে আপনি নিজেই যদি সন্তানদের কাছে মিথ্যা বলা শুরু করেন, তাহলে তারা আপনাকে সম্মান করবে না এবং তারাও মিথ্যার আশ্রয় নেবে। একটি ছোট্ট মিথ্যার কারণে পরিবারের সঙ্গে সম্পর্ক নষ্ট হয়ে যেতে পারে।

খারাপ শব্দ ব্যবহার না করা:

একজন ব্যক্তির মুখের ভাষাই তার সম্পর্কে অনেক কিছু বুঝিয়ে দেয়। তাই আপনার সন্তানদের সামনে খারাপ শব্দ ব্যবহার করবেন না। তাহলে পরিবারের সামনে আপনার মান-সম্মান ক্ষুণ্ন হবে, সন্তানদের উপরও খুব খারাপ প্রভাব পড়বে। তাই অশালীন শব্দ বা গালিগালাজ করা এড়িয়ে চলুন।

জীবনসঙ্গীকে অপমান না করা:

শিশুরা তাদের পিতা-মাতার মধ্যেকার সম্পর্কের দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত হয়। আপনি যদি জীবনসঙ্গীর সাথে অশালীন আচরণ করেন, তাহলে বাচ্চাদের উপর নেতিবাচক প্রভাব পড়বে। ফলে বাচ্চারা আপনাকে খারাপ চোখে দেখতে শুরু করবে।

Leave a Reply

Your email address will not be published.

আরও পড়ুন