অফবিট

অবশেষে জট খুললো মুরগি না ডিম আগে রহস্যের

আফনান সারাহ:  ‘ডিম আগে না মুরগি আগে’ দীর্ঘদিন ধরে ধরেই এই রহস্যের উত্তর খুঁজতে গিয়ে বিস্তর হিমশিম খেয়েছেন সবাই। পৃথিবীতে কার আবির্ভাব আগে হয়েছে? ডিম না মুরগির? যুক্তি দিয়ে এই জটিল রহস্যের প্রশ্নের উত্তর বের করা প্রায় অসম্ভব।

কারণ যদি কেউ বলেন ডিম আগে, তাহলে প্রশ্ন আসে ডিম আসলো কোথা থেকে, আবার সেইভাবেই মুরগি আগে এলে তার জন্ম হল কোথা থেকে? আর তাই কোনটা আগে তা বলতে গিয়ে গোলমাল পাকায় সবার।

তবে এবার অবশেষে যুগ যুগ ধরে চলে আসা এই রহস্যের উত্তর মিলেছে। ডিম আগে না মুরগি? এতদিন পর অবশেষে সমাধান মিলল এই বিতর্কিত বিষটির।

সম্প্রতি একটি গবেষণার পর জানা জানা গেছে  ডিম নাকি মুরগি, কার অস্তিত্ব এই পৃথিবীতে আগে এসেছে। এই প্রশ্নের উত্তর খুঁজতে ব্রিটেনের শেফিল্ড ও ওয়ারউইক বিশ্ববিদ্যালয়ের অনেক অধ্যাপক এই বিষয়টির সমাধানে দীর্ঘদিন গবেষণা করেছেন।

দীর্ঘ গবেষণার পর অবশেসে গবেষকরা এর সঠিক উত্তর খুঁজে পেয়েছেন। তাঁরা জানিয়েছেন, পৃথিবীতে ডিমের আগে মুরগি এসেছে। কারণ কোনও প্রাণীর উদ্ভব ছাড়া কখনোই তার সন্তান বা ডিম উৎপন্ন হতে পারে না।

কেন ডিমের আগে এসেছে মুরগি? গবেষণায় দেখা গেছে ডিমের খোসায় ওভোক্লিডিন নামে একটি প্রোটিন পাওয়া যায়। এটি ছাড়া ডিমের খোসা তৈরি হয় না। আর এই প্রোটিন তৈরি হয় শুধুমাত্র মুরগির জরায়ুতে। এমতাবস্থায় যতক্ষণ না মুরগির জরায়ু থেকে প্রাপ্ত এই প্রোটিন ডিম তৈরিতে ব্যবহার না করা হবে ততক্ষণ পর্যন্ত ডিম তৈরি হবে না।

এভাবে বিশ্বে ডিমের আগে মুরগির আগমন নিশ্চিত হয়। যখন মুরগি আসে, তখন তার জরায়ুতে ওভোক্লিডিন তৈরি হয় ও তারপর এই প্রোটিন ডিমের খোসায় পৌঁছে যায়। তাই বলা হচ্ছে মুরগির অস্ত্বিত্ব এই পৃথিবীতে আগে এসেছে।

গবেষকদের মধ্যে অবশ্য এই ব্যাখ্যা নিয়ে মতভেদ আছে। আমেরিকায় একটি গবেষণার পর জানা যায় যে, কয়েকশো বছর আগে পৃথিবীতে ছিল মুরগির মতো দেখতে একটি বড় আকারের পাখি। সেই পাখির সঙ্গে মুরগির জিনগত মিল ছিল তবে সেটি ঠিক বর্তমান সময়ের মুরগি ছিল না।

এই প্রসঙ্গে গবেষকরা বলছেন, সেটি ছিল এক ধরনের ‘প্রোটো-চিকেন’। সেই পাখি একটি ডিম পেড়েছিল। সেই ডিমে মুরগির পুরুষসঙ্গী কিছু নতুন বৈশিষ্ট্য যোগ করে। তার পর আরও কিছু বিবর্তনগত পরিবর্তন ঘটে সেই ডিমে। আর সেই ডিম থেকেই বিবর্তন ঘটে আধুনিক মুরগির আগমন হয়েছে।

সাম্প্রতিক গবেষণায় বিষয়টি প্রমাণসহ প্রকাশ্যে এনেছেন গবেষকরা। তবে এ তো না হয় জানা গেল যে মুরগি আগে এসেছে। কিন্তু সেই মুরগি পৃথিবীতে প্রথম কীভাবে এল তা নিয়ে কোনও জবাব দিতে পারেননি গবেষকরা। তাই এক্ষেত্রে কিছু গবেষক বলেন মুরগি নয়, বরং ডিম আগে।

Leave a Reply

Your email address will not be published.

আরও পড়ুন